us health care

করোনা ভাইরাস থেকে নিজেকে নিরাপদ রাখতে মাস্ক পরা খুবই জরুরি। কিন্তু গ্রীষ্মের এই  গরমে সারাটা দিন মাস্ক পরে থাকার ফলে মুখে দেখা দিচ্ছে বিভিন্ন ধরনের সমস্যা যেমন: ত্বকে ব্রণ এবং পিম্পল দেখা দিচ্ছে। দীর্ঘক্ষন মাস্ক ব্যবহারের ফলে ত্বক লাল হয়ে যাওয়া, ত্বক জ্বালা করা আবার অনেকের শ্বাসকষ্টের মত সমস্যাও দেখা দেয়। কিন্তু উপায় কি বলুন। এই মহামারী করোনা থেকে নিজেকে নিরাপদ রাখতে মাস্ক তো পরতেই হবে, তবে সেই সাথে জেনে রাখতে হবে ত্বক সুস্থ্য রাখার কিছু গুরুত্বপূর্ণ কৌশল যাতে ত্বকও নিরাপদ থাকে। bd health tips

যদি আপনি দীর্ঘক্ষন ধরে মাস্ক ব্যবহারের ফলে আপনার ত্বকে জ্বালা, ব্রণ, ও পিম্পল দেখা দেয়, তবে তা থেকে নিজেকে নিরাপদ রাখতে এই পদ্ধতিগুলি ব্যবহার করে দেখতে পারেন।

দীর্ঘক্ষন মাস্ক ব্যবহার করার ফলে কেন ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়? সঠিক পদ্ধতিতে মাস্ক না পরলে তা নাক ও মুখের উপর চেপে বসায় বাতাস প্রবেশের কোন জায়গা থাকে না। যার ফলে মুখের ওই অংশের তাপমাত্রা ও আর্দ্রতা খুব বেড়ে যায় এবং কিছুক্ষণ পর থেকেই সেই জায়গায় ভেজা ভেজা আর গরম লাগতে শুরু করে। ঘাম আর গরম একসঙ্গে ত্বকে বিক্রিয়া করে, যার ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় যেমন: ব্রণ, পিম্পল এবং ট্রমা লাইনের মতো সমস্যা দেখা দেয়। তাই এসব থেকে ত্বককে নিরাপদ রাখার জন্য ত্বকের যত্ন নেওয়া উচিৎ। bd health tips

সাধারণত মেয়েরা বাইরে বেরোনোর আগে মেকআপ করতে পছন্দ করে। মাস্ক পরার পাশাপাশি অতিরিক্ত মেকআপ যা ত্বকের জন্য খুবই ক্ষতিকারক হতে পারে। মেকআপ করার পর মাস্ক ব্যবহার করলে স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারে না, যার কারণে ত্বকে পিম্পল ও ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মাস্ক পরার আগে মুখে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে পারেন। মুখে ফাউন্ডেশন ব্যবহার না করে, তার পরিবর্তে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ময়েশ্চারাইজার মুখে তেল আসতে বাধা দেয় ও মাস্ক ব্যবহারের কারণে হওয়া চুলকানি রোধ করতে সহায়তা করে। ময়েশ্চারাইজার লাগালে মুখ আর্দ্র থাকে। বাইরে থেকে বাড়িতে আসার পর মুখ ভাল করে অয়েল-ফ্রি ফেসওয়াশ দিয়ে ধুয়ে হালকা ভাবে ময়শ্চারাইজার লাগাতে পারেন।

গ্রীষ্মে ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। ত্বককে সূর্যের অতি তাপ থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। মাস্ক পরার আগে আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন নেই মূলত এমন সানস্ক্রিন ব্যবহার করুন, যা ঘাম এবং তেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ব্রন এবং পিম্পল থেকে মুক্তি পেতে অবশ্যই মাস্ক খোলার পরে ভালভাবে মুখ পরিষ্কার করতে হবে। মুখ ধোয়ার পর পেট্রোলিয়াম জেলি মুখে লাগান। পেট্রোলিয়াম জেলি ব্যবহারে মুখে লাল দাগ কম হবে। bd health tips

আপনি যদি ঘরে তৈরি কাপড় জাতীয় মাস্ক ব্যবহার করে থাকেন তবে মাস্ক পরার পরে তা ভালো করে সাবান দিয়ে ধুয়ে নিন তাহলে মাস্কে লেগে থাকা ময়লা এবং ঘাম পরিষ্কার হয়ে যাবে। আপনি যদি মাস্ক ব্যবহার করার পর না ধুয়ে বার বার ব্যবহার করতে থাকেন তাহলে আপনার ত্বকের সমস্যা এবং করোনার ঝুঁকি বাড়তে পারে। তাই মাস্ক ব্যবহার করার পর সাবান দিয়ে নিয়মিত মাস্ক পরিষ্কার করুন। নিজে সুস্থ্য থাকুন এবং অপরকে সুস্থ্য রাখুন।

About the author : Mannan570

Leave A Comment