bangla health

আজকাল দেখা যায় প্রায় মানুষের চুল পাতলা হওয়া, চুল পড়ে যাওয়ার সমস্যা কমবেশি সকলেরই আছে। অনেক টাকা খরচ করে বিভিন্ন চিকিৎসা নিয়েও চুলগুলোকে রক্ষা করা যাচ্ছে না। আর এর ফলস্বরুপ অকালে চুল পড়ে মাথা টাক হয়ে যাচ্ছে। সব সময় কি আর ক্যাপ পড়ে থাকা যায়? অনেকেই চিন্তিত কিভাবে মাথায় নতুন চুল গজাবে। bangla health

টাক মাথায় নতুন চুল গজানোর আগে প্রথমে আমাদেরকে জানতে হবে কেন চুল পড়ে যায়। চুল পড়ে যাওয়ার অনেকগুলো কারণ রয়েছে তন্মধ্যে প্রধান কারণ হচ্ছে বংশগত কারণে মাথায় টাক পড়া।  আবার অনেকের সন্তান হবার পর হরমোন জনিত কারণে চুল পড়ে যায়।  আবার কারো কারো ক্ষেত্রে দেখা যায় হঠাৎ করে মাথার চুল উধাও।  বংশগত কারণে মাথায় টাক পড়লে চিকিৎসা করে তেমন কোন ফল পাওয়া যায় না।  তবে বাকি দুটো সমস্যার কারণে মাথায় টাক পড়লে সঠিক সময়ে সু-চিকিৎসা গ্রহন করলে টাক মাথায় নতুন চুল গজানো সম্ভব।  উল্লেখিত কারণ গুলো ছাড়াও আরো অনেকগুলো কারণ রয়েছে যার কারণে অকালে মাথার মূল্যবান চুলগুলো পড়ে মাথা টাক হতে পারে।  আসুন তা জেনে নেওয়া যাক।

আয়রন ও ক্যালসিয়ামের অভাবজনিত কারণঃ আয়রন এবং ক্যালসিয়ামের অভাব দেখা দিলে মাথার চুল পড়তে পারে। তবে এই সমস্যাটি মেয়েদের ক্ষেত্রে সাধারণত বেশি হয়ে থাকে। তবে চুল পড়ে যাওয়ার জন্য এটাই যে আসল কারণ তা নাও হতে পারে।  তাই সঠিক সময়ে চিকিৎসকের কাছে যান এবং সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে এর প্রকৃত কারণ বের করতে পারলেই কেবল সঠিক চিকিৎসা সম্ভব। bangla health

দুশ্চিন্তা জনিত কারণঃ দুশ্চিন্তা জনিত কারণে স্বাভাবিকের চেয়ে বেশি চুল পড়তে পারে।  তবে এতে টেনশনের কিছু নেই কারণ এটি সাময়িক এবং পুনরায় মাথায় চুল গজায়।  তবে দীর্ঘদিন ধরে মানসিক দুশ্চিন্তায় থাকলে অনেক বেশি চুল পড়ে মাথা টাক হয়ে যেতে পারে। তাই সব সময় হাঁসি খুশি এবং দুশ্চিন্তা মুক্ত থাকুন।

ওষুধ এর পার্শ্ব প্রতিক্রিয়ার প্রভাবঃ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার প্রভাবে চুল পড়ে যেতে পারে, তবে তা খুব বেশিদিন স্থায়ী হয় না।  সাধারনত দেখা যায় ওষুধ বন্ধ করে দিলেই পুনরায় নতুন চুল গজায়।  ক্যানসার চিকিৎসায় কেমোথেরাপি দেওয়ার পর মাথার চুল পড়ে যায়।  তবে কয়েক মাসের মধ্যে আবার নতুন চুল গজায়। তাছাড়া বিভিন্ন সংক্রামক রোগের কারণে মাথার চুল পড়তে পারে।  আজকের এই ফ্যাশনেবল যুগে দেখা যায় নারী পুরুষ অনেকেই চুলে বিভিন্ন ধরনের শ্যাম্পু, রং, ড্রায়ার ইত্যাদি কত কি যে ব্যবহার করছে।  অতিরিক্ত রাসায়নিক পদার্থ ব্যবহারের কারণে মাথার চুল পড়ে যেতে পারে।

আপনি চাইলে সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন করে আপনার মাথার মূল্যবান চুলগুলোকে বাঁচাতে পারেন। ফলো করুন টাক মাথায় নতুন চুল গজানোর ৭ টি কার্যকর উপায়।

#খাদ্যভাস পরিবর্তন করুনঃ আপনার টাক মাথায় নতুন চুল গজাতে চাইলে আপনাকে অবশ্যই খাদ্যভাস পরিবর্তন করতে হবে। পুষ্টিকর খাদ্যের অভাবে মাথার চুল পড়ে যেতে পারে ৷ তাই ভিটামিনযুক্ত খাবার এবং প্রচুর সামুদ্রিক মাছ খাওয়া দরকার যা সুন্দর চুল ও ত্বকের জন্য খুবই উপকারী৷ তাছাড়া নিয়মিত দুধ, ডিম, শাক-সবজি অবশ্যই খাবারের তালিকায় রাখতে হবে৷ আর প্রতিদিন পর্যাপ্ত পরিমান বিশুদ্ধ পানি পান করতে হবে।

#কালোজিরা ব্যবহার করুনঃ কালোজিরার গুনের শেষ নেই। কালোজিরা টাক মাথায় নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধে কার্যকরী ভূমিকা পালন করে। নিয়মিত মাথায় কালোজিরার তেল ব্যবহারে আপনার চুল হবে স্বাস্থ্যোজ্জল এবং ঝলমলে।

#চুল ম্যাসাজ করুনঃ নিয়মিত চুল ম্যাসাজ করুন এতে করে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে। এক টেবিল চামচ ভিটামিন ই নিয়ে মাথায় ভালভাবে ম্যাসাজ করতে থাকুন এর সাথে চা এর নির্যাস যোগ করলে ভাল ফলাফল পাবেন।  এই দুটো উপাদান ভালভাবে মিশিয়ে হাতের তালু এবং আঙ্গুলের সাহায্যে চুলের গোড়ায় ভালভাবে লাগিয়ে ৬-৭ মিনিট ম্যাসাজ করুন।  এরপর মোটা চিরুনি দিয়ে ভালভাবে মাথার চুল আঁচড়ে নিন। চুল গজানোর জন্য ভাল ফলাফলের জন্য দিনে ৩ বার ম্যাসাজ করতে হবে। bangla health

#চুল ভাইব্রেটিং ম্যাসাজ করুনঃ আমরা জানি চুলের গোঁড়ায় এক প্রকার হেয়ার ফলিকল থাকে।  চুলে যদি ভাইব্রেশনের মাধ্যমে হেয়ার ফলিকল উদ্দীপিত করা যায় সেক্ষেত্রে নতুন চুল গজানো সম্ভব।  ভাইব্রেটিং ম্যাসেজার এর সাহায্যে আপনি স্ক্যাল্পে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করতে পারেন।  আপনার মাথায় যে সমস্ত জায়গায় বেশি চুল পড়ে যাচ্ছে সে সমস্ত জায়গায় বেশি ম্যাসাজ করুন।  ভাল ফলাফল পেতে ৫ থেকে ১০ মিনিটে ধরে দিনে ৩ বার ম্যাসাজ করতে হবে।

#সবুজ ধনে পাতার রস ব্যবহার করুনঃ নিয়মিত চুলের গোড়ায় সবুজ ধনে পাতার রস লাগালে চুল পড়া বন্ধ হয়, চুল মোলায়েম, সতেজ ও কালো হয়, এমনকি ধনে পাতার রস টাক মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে। এর পাশাপাশি বেদানার দানা, খোসা এবং পাতা এক সাথে বেটে নিতে হবে এবার এর সাথে খাঁটি সরিষার তেল দিয়ে হালকা আঁচে গরম করে নিতে হবে। গরম হয়ে গেলে তা ছেকে বোতলে সংরক্ষন করুন। সপ্তাহে ৩-৪ বার এই তেল মাথায় লাগাতে পারেন। এই তেল মাথায় নতুন চুল গজাতে ও চুল পড়া রোধ করতে সহায়তা করবে।

#আমলকীর ব্যবহারঃ মাথায় নতুন চুল গজাতে আমলকী দারুনভাবে কাজ করে।  পাকা অথবা শুকনো আমলকীর চূর্ণ নারিকেল তেলের সাথে ভালভাবে মিশিয়ে নিন।  এবার চুলের গোড়ায় তেলের মিশ্রন ভালভাবে মালিশ করুন।  কয়েক মিনিট রেখে ভালকরে চুল ধুয়ে ফেলুন। bangla health

#ভিটামিন-ই ক্যাপসুলঃ ভিটামিন-ই ক্যাপসুল ও ডিম এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিন এবার ওই মিশ্রন মাথায় মাখুন। এতে টাক মাথায় চুল গজাতে ভাল উপকার পাওয়া যায়।

About the author : Mannan570

Leave A Comment